‘মোহন মৌন বিষাদ’ আগামী বইমেলায় জলছবির যৌথকাব্য : আপনিও অংশ নিতে পারেন

আগামী বইমেলায় (২০২২) জলছবি প্রকাশন থেকে আরও একটি যৌথ কাব্য ‘মোহন মৌন বিষাদ’ প্রকাশিত হবে। গত বছর ষোলো কবির প্রেমের কবিতা ‘সে আসে ধীরে’ প্রকাশিত হওয়ার পর এটি হবে জলছবি প্রকাশনের তৃতীয় যৌথকাব্য। এর আগে ২০১৫ সালে প্রথম যৌথকাব্য ‘কোমল গান্ধার’ প্রকাশিত হয়। দুটি বইই পাঠকমহলে ব্যাপক পরিচিতি লাভ করে।

অংশগ্রহণের নিয়মাবলী :

১. যৌথকাব্যে একজন কবির মোট ১০টি কবিতা প্রকাশ করা হবে। কোনো কবিতাই ৩২ লাইনের বেশি হবে না। একজন কবির জন্য ১২ পৃষ্ঠা বরাদ্দ। ১০ পৃষ্ঠায় কবিতা। প্রথম পৃষ্ঠায় কবির ছবি ও সর্টবোয়োগ্রাফি, দ্বিতীয় পৃষ্ঠায় একটি কবিতার চুম্বক অংশ থাকবে।

২. কবিতাগুলো যে কোন বিষয়ের উপর লিখিত হতে পারে । বিষয়ের নির্বাচনে কোনো বাধ্যবাধকতা নেই।

৩. একজন কবিকে প্রকাশনা খরচ হিসেবে ৩ হাজার টাকা দিতে হবে। অবশ্য দেয় পরিমাণ টাকার বই লেখককে সৌজন্য কপি হিসেবে দেয়া হবে। স্টুডেন্ট কবিদের জন্য ১৫০০ টাকা প্রকাশনা খরচ দিতে হবে। তবে সবার সমান সৌজন্য সংখ্যা পাবেন।

৪. লেখা নির্বাচনের ব্যাপারে সম্পাদকের সিদ্ধান্ত চূড়ান্ত বলে বিবেচিত হবে; অংশগ্রহণেচ্ছু কেউ বাদ পড়লে সম্পাদক কারণ দর্শাতে বাধ্য থাকবেন না।

৫. একজন কবি অতিরিক্ত ১৫টি কবিতা পাঠাতে পারবেন। এর মধ্য থেকে ১০টি কবিতা প্রকাশের জন্য বাছাই করা হবে।

৬. পাণ্ডুলিপির জন্য পাঠানো কবিতা কোনোভাবেই পরিবর্তন, পরিবর্ধন করা যাবে না।

৭. প্রচ্ছদ নির্বাচনের ক্ষমতা এককভাবে প্রকাশক সংরক্ষণ করেন।

৮. কবিতা ও প্রকাশনা খরচ আগে প্রাপ্তির ভিত্তিতে সূচিপত্র ঠিক করা হবে। প্রকাশনা খরচ না পাওয়া পর্যন্ত অংশগ্রহণ চূড়ান্ত বলে বিবেচিত হবে না।

৯. কবিতাগুলো বিজয় অথবা অভ্রতে লিখা হতে হবে। পাঠাতে হবে ইমেল jalchhabi2015@gmail.com অথবা প্রকাশক/সম্পাদকের ইনবক্সে। কোনো ব্যাপারে আলোচনা/পরামর্শের জন্য ফোন করা যাবে ০১৮১৭১২৭৮০৭ নম্বরে।

১০. কবিদের অংশগ্রহণের টার্গেট পূর্ণ হওয়ার পর নতুন আর কোনো কবিকে প্রকশনার সঙ্গে যুক্ত করা সম্ভব হবে না। কতজন কবি অংশগ্রহণ করবেন, সে ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।

নাসির আহমেদ কাবুল

সম্পাদক ও প্রকাশক

জলছবি প্রকাশন

ফোন : ০১৮১৭১২৭৮০৭, ০১৯১৫৬৮৪৪৩৪

ইমেইল : jalchhabi2015@gmail.com