দাপুটে সূচনা : সাকিব সর্বকালের সেরা অলরাউন্ডার হাওয়ার দৌড়ে আরেকধাপ এগিয়ে/মারুফ বিল্লাহ

দাপুটে জয়ে সিরিজ শুরু করল বাংলাদেশ। সিলেটে সিরিজের প্রথম একদিনের আন্তর্জাতিক ম্যাচে আয়ারল্যান্ডকে ১৮৩ রানে হারিয়েছে স্বাগতিকরা।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের সর্বচ্চো সংগ্রহ ৩৩৮ তাড়া করতে নেমে এবাদত তাসকিনের পেসের সামনে ধসে পড়ে আয়ারল্যান্ডের ব্যাটিং লাইনআপ, যদিও শুরুটা করেন সাকিব আল হাসান, আইরিশ ওপেনার স্টিফেন ডোহেনিকে মুশফিকের গ্লাভসবন্দী করেন সাকিব, এরপর তাসকিন ও এবাদতের পেসের আগুনে ধসে পড়ে সফরকারীদের টপ অর্ডার। লোয়ার মিডল অর্ডারে ডকরেল কিছুটা প্রতিরোধের চেষ্টা করলেও অন্যপাশে নাসুমের ঘূর্ণিতে কেউই থিতু হতে পারেনি। ১৫৫ রানে অল আউট হয় আয়ারল্যান্ড, ১৮৩ রানের বিশাল জয় পায় বাংলাদেশ, যা বাংলাদেশ ক্রিকেট ইতিহাসের সর্বচ্চ ব্যবধানের জয়। এর আগে ২০২০ সালে একই ভেন্যুতে জিম্বাবুয়ের বিপক্ষে ১৬৯ রানে জিতেছিল বাংলাদেশ। এইম্যাচের আগে এটাই ছিল বাংলাদেশের সর্বচ্চ ব্যবধানে পাওয়া জয়। আইরিশদের হয়ে সর্বচ্চ ৪৫ রান করেন ডকরেল, বাংলাদেশের হয়ে ৪ উইকেট তুলে নেন এবাদত হোসেন, নাসুম শিকার ৩উইকেট।

এর আগে টসে হেরে ব্যাটিংয়ে নেমে শুরুতেই অধিনায়ককে হারিয়ে বিপদে পড়লে, লিটন-শান্ত কিছুটা প্রতিরোধের চেষ্টা করে, কিন্তু লিটন ২৬ ও শান্তর ২৫ রানে বিদায়ে, দলীয় ৮১ রানে ৩ উইকেট হারিয়ে বেশ ভালোই চাপে পড়ে যায় টাইগাররা। অভিষিক্ত তাওহীদ হৃদয়কে সঙ্গী করে প্রাথমিক ধাক্কা সামলে বেশ সাবলীল ব্যাটিং করছিলেন সাকিব আল হাসান। ব্যক্তিগত অর্ধশতকে পর সাকিব খোলস ছেড়ে বেরিয়ে রীতিমতো তুলোধুনো করে ছাড়ে আইরিশ বোলারদের। ব্যক্তিগত ৯৩ রানে সাকিবের বিদায়ের সকলের আক্ষেপ বাড়ে, সেই আক্ষেপ আরও বাড়িয়ে ৯২ রানে ফিরে হৃদয়। দুজনের জুটিতে আসে ১৩৫ রান। শেষে মুশফিকের ঝড়ো ২৬ বলে ৪৪ রানের উপর ভর করে, ৩৩৮ রানের পাহাড়সম পুজি পায় বাংলাদেশ, যা একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের সর্বচ্চ সংগ্রহ। এর আগে ২০১৯ ক্রিকেট বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৩৩ রান ছিল বাংলাদেশের সর্বচ্চ সংগ্রহ, যদিও হারতে হয়েছিল সেই ম্যাচ, কিন্তু এই ম্যাচে সেই ভুল করেনি টিম টাইগার্স, ঠিকই তুলে নিয়েছে এক ঐতিহাসিক জয়। এই জয়ের মাধ্যমে ৩ ম্যাচের সিরিজে ১-০ এ এগিয়ে গেল টাইগাররা।

এই ম্যাচে সাকিব আল হাসান দ্বিতীয় বাংলাদেশী হিসাবে একদিনের ক্রিকেটে ৭০০০ রান পূর্ণ করেন, সাকিবের আগে তামিম প্রথম বাংলাদেশী হিসাবে ৭০০০ রান পূর্ণ করে। এই মাইলফলকের মাধ্যমে সাকিবের নাম পৌছে গেছে বিশ্বের সবচেয়ে দ্রুত এবং তৃতীয় ক্রিকেটার হিসাবে একদিনের আন্তর্জাতিক ম্যাচে ৭০০০ রান ও ৩০০ উইকেট শিকারীর তালিকায়। সাকিবের আগে পাকিস্তানি অলরাউন্ডার শহীদ আফ্রিদি ও শ্রীলঙ্কান লিজেন্ড সনাৎ জয়সুরিয়া এই কীর্তি করতে সক্ষম হন।

এই অর্জনের ফলে সাকিব সর্বকালের সেরা অলরাউন্ডার হাওয়ার দৌড়ে আরেকধাপ এগিয়ে গেল।