নতুন লেখকদের জন্য বই প্রকাশের টিপস

যারা প্রথম বই প্রকাশ করতে যাচ্ছেন, তাদের জন্য দুএকটি কথা বলা দায়িত্ব ও কর্তব্য মনে করি। কারণ আমিও একদিন নতুন লেখক ছিলাম। আমাকেও একদিন বই প্রকাশের জন্য কোনো না কোনো প্রকাশের কাছে ধর্ণা দিতে হয়েছে। সেসব তিক্ত অভিজ্ঞতার মুখোমুখি নতুন লেখকদের যাতে না হতে হয়, সে জন্য আমার এই নিবেদন।

নতুন লেখক হলেও আপনার পাণ্ডুলিপিটি যদি কোনো প্রকাশক নিজের টাকায় প্রকাশ করেন তাহলে আপনি ভাগ্যবান। এমন ভাগ্য এখন খুব কম লেখকের হয়। পাণ্ডুলিপি জমা দিয়ে বই প্রকাশের জন্য যদি দু’বছরও অপেক্ষা করতে হয় তাহলে তাই করুন।

যদি প্রকাশক নিজের টাকায় বই প্রকাশ করতে না চান, তাহলে তাকে দোষ দেবেন না। কারণ প্রকাশক একজন ব্যবসায়ী। টাকা লগ্নী করে সে তার লাভের হিসাব করবে এটাই স্বাভাবিক।

তাহলে কী করবেন আপনি? আপনার লেখা কি কোনোদিনই প্রকাশিত হবে না? এ ক্ষেতে আপনাকেই দায়িত্ব নিতে হবে। নিজের টাকায় বইটি প্রকাশ করতে হবে। অনেকে বলেন, কেনো নিজের টাকায বই প্রকাশ করতে হবে? ভালো লিখলে কেনো প্রকাশক তা প্রকাশ করবেন? আগেই বলেছি, প্রকাশক ব্যবসায়ী। তার লাভ-ক্ষতির হিসাব কষতে হয়।

রবীন্দ্রনাথ তার ভানুসিংহের পদাবলী নিজে প্রকাশ করেছিলেন, আপনি কি তা জানেন। শুধু কি তাই, যখন এক কপিও বিক্রি হলো না, তখন রবীন্দ্রনাথ দোকানে দোকোনে গিয়ে পরিচয় না দিয়ে একজন ক্রেতা হয়ে সবগুলো বই কিনে নিয়েছিলেন। এবার আপনার সিদ্ধান্ত নেয়ার বিষয়।

নিজের টাকায় বই প্রকাশ করলে কতগুলো বিষয় মাথায় রাখতে হবে আপনাকে। বইটির যেন আইএসবিএন নাম্বার থাকে। ইন্টারন্যাশনাল বুক স্টান্ডার্ড নাম্বার (ISBN) জাতীয় গ্রন্থকেন্দ্র থেকে এই নাম্বারটি প্রকাশকরা টাকার বিনিময়ে সংগ্রহ করেন। আপনার বইতে এই নাম্বারটি না থাকলে কোনো মূল্য নেই বইটির। বাংলা একাডেমির বইমেলায় কেন কোথা্ও বিক্রি হবে না এই বইটি। সরকারি সংগ্রহশালায়ও বইটি জমা নেবে না। এটি প্রকাশকের দায়িত্ব। আপনি শুধু সতর্ক থাকবেন।

বইটির প্রচ্ছদের গুরুত্ব অপরিসীম। সাধারণত ২ হাজার টাকা থেকে ৫ হাজার টাকায় একটি প্রচ্ছদ একজন শিল্পীকে দিয়ে আঁকিয়ে নেয়া যায়। অনেক ক্ষেত্রে একটি প্রচ্ছদের জন্য ১০ হাজার টাকাও খরচ করতে হবে।

প্রকাশককে বলুন, আপনি সর্বোচ্চ মানসম্পন্ন একটি বই পেতে চান। এ ক্ষেত্রে আপনি কোনো রকম কার্পণ্য করলে ক্ষতিটা আপনারই হবে। আপনি যদি ২৫ হাজার টাকা খরচ করতে পারেন তাহলে আরও ৫ হাজার টাকার জন্য যেনতেনভাবে বই প্রকাশ করা থেকে বিরত থাকুন।

মনে রাখবেন কোনো প্রকাশকই চাইবে না, তার প্রকাশনা থেকে মানহীন কোনো বই প্রকাশিত হোক। কথায় বলে, ‘যত গুড় তত মিঠা’। প্রকাশককে সেই সুযোগটি দিলে আপনি ঠকবেন না মনে করি।

বইটি কত পৃষ্ঠা হবে সেটি হিসাব করা হয় ফর্মা হিসেবে। ১৬ পৃষ্ঠায় এক ফর্মা ধরা হয় (এক পাতায় দুটি পৃষ্ঠা থাকে)। ৮০ পৃষ্ঠার (৫ ফর্মা) একটি বই ৩০০ কপি প্রকাশ করতে ২৫ থেকে ৩০ হাজার টাকা খরচ হয়।

লেখকের টাকায় বই প্রকাশ করতে বিভিন্ন প্রকাশনী তাদের নিজস্ব নীতিমালা সংরক্ষণ করেন। বিষয়টি খোলাখুলি আলাপ করে আপনাকে সিদ্ধান্ত নিতে হবে।

প্রকাশিত বইয়ের মূল প্রচারণা পায় বাংলা একাডেমির একুশে গ্রন্থমেলায়। আপনাকে জানতে হবে যে প্রকাশনা প্রতিষ্ঠান থেকে আপনার বইটি প্রকাশিত হচ্ছে তারা বইমেলায় স্টল বরাদ্দ পায় কিনা? যদি না পায় সে ধরনের প্রকাশনা প্রতিষ্ঠানকি এড়িয়ে চলাই যৌক্তিক মনে করি।

সবচেযে গুরুত্বপূর্ণ একটি বিষয় হচ্ছে, আপনার পাণ্ডুলিপিটি যেন সুসম্পাদনা করে প্রকাশ করা হয়। যে কোনো লেখকের লেখায় প্রচুর ভুল থাকে। নতুন লেখকদের খুব বেশি সতর্ক হতে হয়। সব প্রকাশনার সম্পাদনা বিভাগ থাকে না। মনে রাখবেন শুধু বানান সংশোধনই পাণ্ডুলিপি সম্পাদনা নয়।

বইয়ের দাম কত হবে? সেটা আপনি নির্ধারণ করবে না। এই দাযিত্বটা প্রকাশকের।

বইয়ের প্রচারণার জন্য প্রকাশক কী ধরনের পদক্ষেপ নেয়, সেটি নজরে রাখুন। মনে রাখবেন, এখনকার দিনে ফেসবুক প্রচারণার হাতিয়ার হলেও গুগলের মতো দীর্ঘস্থায়ী প্রচারণা পায় না ফেসবুক। আপনি হয়তো জানেন না যে, ফেসবুকের কোনো লেখা গুগল নিতে পারে না। যেসব প্রকাশনের গুগল-লিংকড অনলাইন আছে তাদের স্মরণাপন্ন হতে হবে আপনাকে। গুগল-লিংকড অনলানে যে কোনো লেখা পাঠকের কাছে পৌঁছে যাবে বছরের পর বছর। এমন একটা সময় আসবে যে, আপনার বইটির প্রচারণা, প্রচ্ছদের ছবি সব গুগলে পাবেন আপনার নামে সার্চ দিলেই।

পরিশেষে প্রকাশকের সঙ্গে সুসম্পর্ক রাখুন। যে কোনো বিষয় বুঝতে না পারলে প্রকাশককে সরাসরি প্রশ্ন করুন। মনে রাখবেন, প্রকাশনা ব্যবসা যারা করেন তারা অন্যান্য ব্যবসায়ী থেকে আলাদা ধরনের মানুষ। অনেক প্রকাশকই কিন্তু লেখক বা লেখালেখির বিষয়টি ভালো জানেন।

জলছবি প্রকাশন উপরের সবগুলো বিষয় যথাযথ পালন করবে। জলছবি প্রকাশনের গুগল-লিংকড অনলাইন হচ্ছে www.ajagami24.com । জলছবি প্রকাশনের রয়েছে নিজস্ব সম্পাদনা বিভাগ।ইমেইল জলছবি প্রকাশনের সঙ্গে যোগাযোগ করতে হবে ফোন করুন ০১৮১৭১২৭৮০৭ অথবা ০১৭৫৬৩৪০৪৪২। ইমেইল : jalchhabi2015@gmail.com

মন্তব্য করুন