পুষ্টিকর কাঁচা আম, কাঁচকলা ও কাঁচা পেঁপে

কাঁচা আম:
পাকা আমে আম বাঙালির দুর্বলতা নতুন নয়। কিন্তু খাদ্যগুণে পাকা আমের সঙ্গে টক্কর দিতে পারে কাঁচা আম। ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর কাঁচা আম বৃদ্ধি করে রোগ প্রতিরোধ ক্ষমতা। লিভার ভাল রাখতে ও পিত্তরস ক্ষরণ স্বাভাবিক রাখতেও এর জুড়ি মেলা ভার। গ্যাস অম্বলের সমস্যার সমাধান করতেও মুশকিল আসান হতে পারে কাঁচা আম। শরীরে লবণের ভারসাম্য বজায় রাখতে গরমকালে কাঁচা আমের শরবত খান অনেকেই।

কাঁচকলা:
কাঁচকলায় প্রচুর পরিমাণে রয়েছে ভিটামিন সি, ভিটামিন এ ও ভিটামিন বি সিক্স। এ ছাড়াও কাঁচকলায় রয়েছে প্রচুর পরিমাণ পটাশিয়াম, যা নিয়ন্ত্রণে রাখে উচ্চ রক্তচাপ। তবে কাঁচকলার সবচেয়ে বড় গুণ হল, এতে থাকে এক বিশেষ ধরনের শর্করা, যা কার্যত খাদ্যনালীর সঞ্জীবনী, এই ধরনের শর্করা পাচিত হতে অনেক বেশি সময় নেয়, বৃদ্ধি করে অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা। পাশাপাশি, কাঁচকলা স্নেহ পদার্থের শোষণ কমিয়ে ওজন ঝরাতেও সহায়তা করে।
কাঁচা পেঁপে:
কাঁচা পেঁপেতে থাকে প্রচুর ক্যারোটিনয়েড ও একাধিক প্রয়োজনীয় উৎসেচক। কাঁচা পেঁপের কাইমোপ্যাপাইন ও প্যাপাইন প্রোটিন ও শর্করার পরিপাকে সহায়তা করে। ফলে কাঁচা পেঁপে পরিপাক ও বিপাকের উন্নতিতে খুবই উপযোগী। আর্থারাইটিস, হাঁপানি ও ডায়াবিটিস রোগীদের জন্যেও অত্যন্ত উপযোগী কাঁচা পেঁপে।

ফেসবুক থেকে সংগৃহীত

কবি অলোক আচার্য

সকল পোস্ট : অলোক আচার্য