বই প্রকাশ : জলছবি প্রকাশন কী-কী সুবিধা দিচ্ছে লেখকদের?

জলছবি প্রকাশন বছরব্যাপী বই প্রকাশ করছে। প্রতি বছর বইমেলায় জলছবির স্টলে অগণিত পাঠকের সমাগম প্রমাণ করে জলছবি প্রকাশিত বইগুলো গুণে-মানে সেরা। নতুন লেখকদের জন্য জন্য নির্ভরযোগ্য বিশ্বস্ত প্রতিষ্ঠান জলছবি প্রকাশন।

জলছবি প্রকাশন ‍মূলত নতুন লেখকদের নিয়ে দীর্ঘদিন পর্যন্ত কাজ করে আসছে। ২০১১ সালে ব্লগ ‘জলছবি বাতায়ন’ থেকে আজকের এই জলছবি প্রকাশন। জলছবি প্রকাশনের আনুষ্ঠানিক যাত্রা শুরু করে ২০১৩ সালে। শুরুতে জলছবি প্রকাশনের সম্পাদকের দায়িত্ব পালন করেছেন প্রতিথযশা শিশু সাহিত্যিক ও সাংবাদিক জহিরুল ইসলাম। এরপর কবি, গীতিকার ও কথাসাহিত্যিক সম্পাদক ও প্রকাশনের দায়িত্ব পালন করে আসছেন জলছবি প্রকাশনের। এ পর্যন্ত অনেকগুলো বই জলছবি প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে। নান্দনিক ‍উৎকর্ষতায় দৃষ্টিনন্দন প্রচ্ছদ ও নির্ভুল প্রমিত বাংলা বানানে জলছবি বইগুলো দেশে বিদেশে ব্যাপক প্রশংসিত হয়েছে।

জলছবি প্রকাশন থেকে নতুন লেখকরা যথেষ্ট সহযোগিতা পেয়ে আসছেন শুরু থেকেই। এর মধ্যে রয়েছে নিঃখরচায় সম্পাদনা অন্যতম। যেখানে ফর্মার (১৬ পৃষ্ঠা) সম্পাদক খরচ এক হাজার বা তারও বেশি, সেখানে নতুন লেখকদের কাছ থেকে সম্পাদনার জন্য কোনো অর্থ গ্রহণ করা হয় না। ধরে নেয়া যায়, লেখকরা প্রকাশনার ব্যাপারে অল্পবিস্তর ধারণা রাখেন। জলছবি প্রকাশন একজন লেখককে বই প্রকাশের ধারণার সঙ্গে পরিচয় করিয়ে দেয় এবং প্রকাশিত বইটি কত পৃষ্ঠা, কত কপি ছাপা হওয়া প্রয়োজন এবং কীভাবে বাজারজাত করা যেতে পারে, সে ব্যাপারে লেখকদের একটি ধারণা দিয়ে থাকে।

জলছবি প্রকাশন থেকে প্রকাশিত বইগুলো অনলাইন প্রচারের দায়িত্ব পালন ও বাজারজাত করে এই প্রতিষ্ঠানটি। অনলাইনে বই বাজারজাত জন্য আমাদের সঙ্গে রয়েছে রকমারি ডট কম-সহ বেশ কয়েকটি ই-কমার্স সাইট। জলছবি প্রকাশনের নিজস্ব ই-কমার্স এই www.jalchhabi.org যেখানে প্রকাশিত বইটির কভার পেজসহ বইয়ের ব্যাপারে সংক্ষিপ্ত একটি ধারণা দেয়া থাকে। এই সাইটটি থেকে পাঠক ঘরে বসে বই সংগ্রহ করতে পারেন।

ফেসবুক বর্তমানে সারা পৃথিবীতে বৃহত্তম সোশ্যাল নেটওয়ার্ক। জলছবি প্রকাশন ফেসবুককে যথেষ্ট গুরুত্ব দিয়ে বইয়ের প্রকাশনা চালায়। এর জন্য রয়েছে জলছবির নিজস্ব আইডি facebook.com/jalchhabi.dhaka । রয়েছে জলছবি পাবলিক গ্রুপ। এ ছাড়াও জলছবি প্রকাশনের আরো একটি অনলাইন সাহিত্য ম্যাগাজিন রয়েছে আজ আগামী নামে। যার ইউআরএল www.ajagami324.com । এই সাইটিতে নতুন লেখকরা নিয়মিত লিখতে পারেন।

বাংলা একাডেমি বইমেলায় জলছবি প্রকাশনের নিজস্ব স্টল বরাদ্দ পেয়ে আসছে বেশ কয়েক বছর ধরে। মেলায় নতুন লেখকদের বইগুলো যথেষ্ট গুরুত্ব দিয়ে ডিসপ্লে করা হয়।

জলছবি প্রকাশন থেকে বই প্রকাশ করতে হলে যোগাযোগ করা যাবে ফোন : ০১৮১৭১২৭৮০৭ নম্বরে। জলছবির ইমেইল jalchhabi2015@gmail.com ।