কবি ও কথাসাহিত্যিক সঞ্জয় মুখার্জীর জলছবি লেখক সম্মাননা লাভ

জলছ‌বি প্রকাশন লেখক সম্মাননা ২০২৩ পে‌য়ে‌ছেন কবি ও কথাসাহিত্যিক সঞ্জয় মুখার্জী। তাঁর লেখা বাংলা প্রমিত বানান ও উচ্চারণ শেখার উপর পর পর চার‌টি বই প্রকা‌শিত হয় জলছবি প্রকাশন থে‌কে। শুদ্ধ বানান চর্চায় অসমান্য অবদানের জন্য তাঁকে এই পুরস্কারে ভূষিত করা হয়।

সঞ্জয় মুখার্জী একজন কবি ও কথাসাহিত্যিক। এ পর্যন্ত তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা তিরিশটিরও অধিক। গল্প, কবিতা, উপন্যাস ছাড়াও তিনি শিশুতোষ গল্প ও ছড়া লিখে পাঠকমহলে ইতোমধ্যে প্রচুর সুনাম কুড়িয়েছেন।

সঞ্জয় মুখার্জ্জী একাধারে কবি, গল্পকার ও শিশু সাহিত্যিক। জন্ম ১৮ই জানুয়ারি ১৯৬৭, যশোর। স্কুলজীবন থেকেই লেখালিখির হাতেখড়ি। দেওয়ালপত্রিকা, স্কুল-ম্যাগাজিন ও স্থানীয় সংবাদ পত্রিকার সাহিত্য পাতায় তার লেখা নিয়মিত প্রকাশিত হয়েছে। পরবর্তীকালে তার বহুমুখী প্রতিভার বিকাশ ঘটেছে যশোরের সাংস্কৃতিক পরিমণ্ডলে, উদীচী শিল্পীগোষ্ঠীর মাধ্যমে। ঢাকায় বসবাস ২০০১ সাল থেকেই। জাতীয় ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায় দুই যুগের বেশি সময় ধরে ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে বাংলাদেশের নিরাপদ পানি, স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি উন্নয়নে অবদান রেখেছেন। বর্তমানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগের অধীন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের ‘সিটি ওয়াইড ইনক্লুসিভ স্যানিটেশন-এফএসএম সাপোর্ট সেল’-এ সোশ্যাল ডেভেলপমেন্ট এক্সপার্ট হিসেবে কর্মরত।

লেখকের প্রকাশিত উল্লেখযোগ্য অন্যান্য গ্রন্থের মধ্যে রয়েছে -ফিরে গেছে কৃষ্ণচূড়া দিন (কাব্যগ্রন্থ), ২০২২ বইমেলা; দুরন্ত সংলাপ (বাংলা বানানবিষয়ক), ২য় খণ্ড ২০২২; দুরন্ত সংলাপ (বাংলা বানানবিষয়ক), প্রথম খণ্ড-২০২১; ক্স আরশিতে তুমি (কাব্যগ্রন্থ), ২০২১ বইমেলা; অপরাজিতার আকাশ (উপন্যাস), ২০২১ বইমেলা; ছন্দে লিখি বানান শিখি (বাংলা বানানবিষয়ক), ২০২০ বইমেলা; গল্পগুলো ফাগুন হাওয়ার (গল্পগ্রন্থ), ২০১৯ বইমেলা; মনভূমির বসন্তে এসো (কাব্যগ্রন্থ), ২০১৯ বইমেলা; ডাবলু মামার ভূতকাহিনি (শিশু-কিশোর গল্পগ্রন্থ), ২০১৮ বইমেলা; ইচ্ছে ডানায় উড়তে মানা (শিশু-কিশোর গল্পগ্রন্থ), ২০১৮ বইমেলা; কল্পকথায় গল্প বলা (শিশুতোষ ছড়াগ্রন্থ), ২০১৭ বইমেলা; নির্বাসিত জোছনায় একলা চাঁদ (কাব্যগ্রন্থ), ২০১৭ বইমেলা; অধরার কাব্য (কাব্যগ্রন্থ), ২০১৬ একুশে বইমেলা; আগুনঝরা বর্ণমালা (কাব্যগ্রন্থ), ২০১৬ একুশে বইমেলা; আরও একটু দূরে কোথাও (কাব্যগ্রন্থ), ২০১৫ একুশে বইমেলা।

উন্নয়ন শিখন-প্রকাশনা
স্বাস্থ্যবিধির ছড়া
বর্ণমালায় আর্সেনিক
নামতা পাঠে আর্সেনিক।

আজ আগামী ডেস্ক/সম্পাদক/১৮/২/২৩

কবি Nasir Ahmed Kabul

সকল পোস্ট : Nasir Ahmed Kabul