আপনার মন সুস্থ রাখুন

আজ আগামী – প্রতিদিন যোগব্যায়াম বা ইয়োগা শারীরিক ও মানসিক ভাবে সুস্থ থাকতে সাহায্য করে। এতে ওজন কমে, শরীরে রক্ত চলাচল বাড়ে, হৃদরোগের ঝুঁকিও কমে। শারীরিক সুস্থতার পাশাপাশি যোগব্যায়ামের গুরুত্বপূর্ন প্রভাব পড়ে মনের ওপর।
গবেষণায় দেখা গেছে, মানসিক চাপ, দুশ্চিন্তা ও আতঙ্ক নিয়ন্ত্রণে যোগব্যায়াম অত্যন্ত কার্যকর। মন ভালো রাখতে প্রাণায়াম ও মেডিটেশনের গুরুত্বপূর্ণ ভূমিকা আছে।

প্রাণায়াম: প্রাণায়াম মানসিক অবসাদ দূর করতে সাহায্য করে। প্রাণায়াম করতে প্রথমে সোজা হয়ে বসে নিন। তারপর ধীরে ধীরে নাক দিয়ে লম্বা শ্বাস নিন। একইভাবে ধীরে ধীরে মুখ দিয়ে শ্বাস ছাড়ুন। এভাবে প্রতিদিন ১৫ থেকে ২০ বার প্রাণায়াম করতে পারেন।  
এছাড়া দীর্ঘ সময় অফিসের কাজে চোখ, ঘাড়, কাঁধ, পিঠ এবং শরীরের বিভিন্ন অংশে যে ব্যথা হয়, সেগুলো থেকে মুক্তি দিতে পারে যোগব্যায়াম। নিদ্রাহীনতা দূর, মানসিক শান্তি বৃদ্ধি, স্নায়ুতন্ত্রকে সক্রিয় করে দেহের বিশ্রাম এবং হজম প্রক্রিয়াকে নিয়ন্ত্রণ, অ্যালার্জিক রাইনাইটিস থেকে মুক্তি, হাঁচি-কাশি নিয়ন্ত্রণ করার পদ্ধতিসহ উদ্বেগ দূর করতে, অতিরিক্ত ওজন কমাতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে এবং শক্তিশালী শরীর গঠনে যোগব্যায়ামের বিকল্প নেই।

মেডিটেশন: মেডিটেশন মনের চাপ কমাতে সাহায্য করে। এটি নিয়মিত করলে আত্মবিশ্বাস ও স্থিরতা ফিরে আসে। মেডিটেশনে ইতিবাচক মনোভাব তৈরি করে। মানসিক চাপ ও দুশ্চিন্তা থেকে মুক্ত হয়ে মনকে শান্ত রাখতে মেডিটেশন সাহায্য করে।

তথ্যসূত্র- এফএনএস

কবি অলোক আচার্য

সকল পোস্ট : অলোক আচার্য