কবি ও নাট্যব্যক্তিত্ব জাহিদুল যাদুর জন্মদিন আজ

কবি, নাট্যব্যক্তিত্ব ও সংগঠক জাহিদুল যাদুর জন্মদিন আজ। তিনি ১৯৮৩ সালের ১৫ জুন ঝিনাইদহ জেলার কালিগঞ্জ উপজেলার গুটিয়ানি গ্রামে জন্মগ্রহণ করেন। কবির বর্তমান নিবাস বেজপাড়া, বনানী রোড, যশোরে। কবিতা লিখতে ও পড়তে ভালোবাসতেন ছোটবেলা থেকেই।

২০০১ সালে শুরু করেন থিয়েটার চর্চা। একটানা আঠারো বছর নিরবচ্ছিন্ন সাধনা করেন নাটকের। থিয়েটার অলিম্পিকে ৮ম আসরে ভুবনেশ্বর ও দিল্লীতে বিবর্তন যশোরের ‘মাতব্রিং’ নাটকটির কেন্দ্রীয় ‘কানু’ চরিত্রে প্রশংসনীয় অভিনয় করেন তিনি।

নাট্যচর্চার অবিচ্ছেদ্য অংশ হিসেবেই আবৃত্তিচর্চায় মনোনিবেশ করেন। ২০০৫ সাল হতে শিশু একাডেমি, যশোরের নিয়মিত আবৃত্তি প্রশিক্ষক হিসেবে নিয়োজিত আছেন। খুলনা বেতারের একজন তালিকাভুক্ত আবৃত্তি শিল্পী। তিনি হিসাববিজ্ঞানে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। ফেসবুকে জনপ্রিয় আয়োজন ‘কণ্ঠযোদ্ধা’ সঞ্চালনার মাধ্যমে নবীন ও প্রবীন কবিদের পরিচিত করছেন এই গুণী ব্যক্তিত্ব।

শিক্ষকতা পেশায় নিয়োজিত অতি সাধারণ জীবনযাপনে অভ্যস্ত মানুষটি অবসরে লেখালেখি করতে ভালোবাসেন। সামাজিক বৈষম্য তার লেখনীতে ধরা দেয় সাবলীলভাবে। কবিতা বলতে বোঝেন মানুষের জীবন ও মানবিক অনুভূতির শৈল্পিক প্রকাশ। ‘একা’ কবির প্রথম কাব্যগ্রন্থ। স্থানীয় ও জাতীয় পত্রপত্রিকাসহ অনলাইনে নিয়মিত লিখছেন তিনি। ‘মৌন মোহন বিষাদ’, ‘জলছবি বাতায়ন’ এবং বিভিন্ন যৌথকাব্যে প্রকাশিত হয়েছে কবির অসংখ্য কবিতা।

আজ আগামী ডেস্ক।