বঙ্গবন্ধুকে নিয়ে জাবি ছাত্রলীগ নেতা এম মাইনুল ইসলামের দুটি বই

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের ৪১ ব্যাচের ছাত্র ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের উপ-দপ্তর সম্পাদক এম মাইনুল ইসলাম রাজন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে দুইটি বই লিখেছেন। লেখক বিশ্বকবি ররীন্দ্রনাথ ঠাকুর হলের আবাসিক ছাত্র।
১৭ মার্চ বঙ্গবন্ধুর জম্মশতবার্ষিকীতে শ্রাবণ প্রকাশনী থেকে প্রকাশিত ‘‘এই চিঠি বঙ্গবন্ধুকে লেখা’’ শিরোনামে ভিন্নধর্মী বইটি সম্পাদনা করেছেন এই ছাত্রলীগ নেতা।
লেখক জানিয়েছেন, বঙ্গবন্ধুকে নিয়ে শিশুদের ভাবনা বইটিতে তুলে ধরা হয়েছে। তিনি দেশের বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে শিশুদের কাছে বঙ্গবন্ধু সর্ম্পকে বলেছেন এবং বঙ্গবন্ধুকে নিয়ে তাদের ভাবনাগুলো চিঠি আকারে লিখতে বলেন। বইটিতে ৬টি মহাদেশসহ বাংলাদেশের ৬৪টি জেলার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মনের কথা খোলা চিঠি আকারে বঙ্গবন্ধুর কাছে তুলে ধরা হয়েছে।
ইতোপূর্বে শ্রাবণ প্রকাশনী থেকে লেখকের ‘‘বঙ্গবন্ধু থেকে বিশ্ববন্ধু’’ নামে আর একটি বই প্রকাশিত হয়। এ বইটি সর্ম্পকে লেখক বলেন, বইটিতে বঙ্গবন্ধুর নানা অবদান ও বঙ্গবন্ধুর সাথে জড়িত ঘটনাবলী আমি আমার মতো করে তুলে ধরেছি। বইটি পড়লে তরুণ প্রজম্ম বঙ্গবন্ধু সর্ম্পকে অনেকগুলো বিষয় নতুন করে জানতে পারবে।
লেখক জানিয়েছেন, বইটি ইতোমধ্যে ব্যাপক সাড়া ফেলেছ। এবারের বইমেলায় লেখকের এ দুটি বই শ্রাবণ প্রকাশনীর স্টলে পাওয়া যাচ্ছে।
বঙ্গবন্ধুকে নিয়ে লেখক এম মাইনুল ইসলাম রাজন এমফিল করেছেন এবং তিনি বঙ্গবন্ধুকে নিয়ে তার গবেষণা ও লেখালেখি চালিয়ে যাবেন বলে জানিয়েছেন।

আজ আগামী ডেস্ক/এনইউ/৬/৪/২১

মন্তব্য করুন