নিউইয়র্ক বইমেলা : বহির্বিশ্বের লেখকদের প্রকাশিত বইয়ের জন্য পুরস্কার ঘোষণা

নিউইয়র্ক: নিউইয়র্ক বইমেলা এ বছর ৪দিন অনুষ্ঠিত হবে। আগামী ১৪, ১৫ ও ১৬ জুন অনুষ্ঠিত হবে জ্যাকসন হাইটসের ৭৭ স্ট্রিট ও ৩৭ এভিনিউর পিএস৬৯ মিলনায়তনে। ১৭ জুন অনুষ্ঠিত হবে স্কুলের পাশে অবস্থিত জ্যুইশ সেন্টারে। গত বছর বাংলাদেশ থেকে আগত প্রকাশকদের প্রস্তাবনায় বইমেলা এবছর একদিন বাড়ানো হয়েছে বলে আয়োজক মুক্তধারা ফাউন্ডেশন থেকে জানানো হয়েছে।
এ বছরের বইমেলার আরো একটি নতুন সংযোজন হবে ২০১৯ সালে অভিবাসী লেখকদের প্রকাশিত ‘সেরা বাংলা বই’ পুরস্কার। এই পুরস্কারের আর্থিক মূল্যমান ৫০০ ডলার। বাংলাদেশ ও ভারতের বাইরে অবস্থানরত যেকোন লেখকই এই পুরস্কারের জন্য বিবেচিত হবেন। ২০১৯ সালে আপনার প্রকাশিত কোন একটি গ্রন্থ ১ জুনের মধ্যে এই পুরস্কারের জন্য পাঠাবার জন্য আয়োজকরা অনুরোধ জানিয়েছেন। বিশিষ্ট লেখক ও প্রকাশকদের একটি বোর্ড পুরস্কারের বিজয়ী নির্ধারণ করবেন।
এছাড়া প্রতি বছরের মত এবারেও বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের জন্য একজন লেখককে মুক্তধারা/জেএফবি পুরস্কার প্রদান করা হবে। এই পুরস্কারের মূল্যমান ২,০০০ মার্কিন ডলার। মেলায় অংশগ্রহণকারী প্রকাশকদের মধ্যে একজন সেরা প্রদর্শনী ও ব্যবস্থাপনা নৈপুণ্যের জন্য মুক্তধারা/কথাপ্রকাশ পুরস্কারে ভূষিত হবেন। এই পুরস্কারের মূল্যমান বাংলাদেশি অর্থে ৫০,০০০ টাকা।
এ বছরের অনুষ্ঠানমালাতে এবারও থাকছে নতুন বইয়ের মোড়ক উন্মোচন ও আলোচনা। আলোচনায় অন্তর্ভুক্তির জন্য ২০১৯ সালে প্রকাশিত বই ৩১মের মধ্যে পৌঁছাতে অনুরোধ জানানো হয়েছে। পুরস্কারের জন্য প্রেরিত বইটি যদি আলোচনায় অন্তর্ভুক্ত করতে চাইলে, সে কথা উল্লেখ করতে অনুরোধ করা হয়েছে।-সংবাদ বিজ্ঞপ্তি

মন্তব্য করুন