প্রকৃত প্রেম- ভালোবাসায় উপরি পয়সা লাগে না।। সুব্রত দে

প্রেম শব্দটি অনেক বেশী মাধুর্য মন্ডিত ও অর্থবহ শব্দ। কিন্তু এর প্রসার ও ব্যবহার বর্তমান সমাজে অনেক বেশী পক্ষাঘাতগ্রস্থ। ভালোবাসা হল রূপ, রস, গন্ধ, মান, অভিমান সবকিছু দিয়ে গাঁথা মালা। কিন্তু এই মালার প্রতিটি ফুল একেক জন মানুষের স্থিত বোধ ও চিন্তার মিশেল। সুমিষ্ট হাসিতে কুশল বিনিময়েও মুক্ত ঝরে। সারাদিনের কর্মব্যস্ততার অবসরে পাশাপাশি বসে চায়ের চুমুকে দুজনের স্বপ্নকথা ও সুখকর সময়ের স্মৃতিচারণ যেন সকল বাধাকে পাশ কাটিয়ে নতুন সকালের আহ্বান জানায়।


প্রতিদিনের অক্লান্ত পরিশ্রমের বিপরীতে একটু বিশ্রামে জোরধরা মানুষটিই তো মনের রাজ্যে রাজত্বে করে। সংসারের সুখ-দুঃখের দোলাচালে হৃদয়কাশে জমে থাকা কালো মেঘ যখন প্রশান্ত মনের প্রেমময় বাতাসে সব সরিয়ে দেয় তখনই নেমে আসে এক অনাবিল সুখ। প্রতিদিনের নিজের পাতে বড় মাছটি পাত বদল করে খাওয়ানোতেই তো প্রকৃত সাম্যতা। কঠিন পরিশ্রমে শরীরের জমে থাকা ঘামের বিন্দুগুলো শুকনা গামছায় মুছিয়ে দেওয়ার আঁচড়ে অনেক কষ্টই মুছে যায়। প্রতিটি মানুষের নিজস্ব স্বপ্ন জগতে এক অনন্য ইচ্ছা লুটোপুটি খায় সেই ইচ্ছে পাখিগুলো ধরবার প্রচেষ্টায় নিজেও যুক্ত হয়ে শক্তি সঞ্চার করতে পারলেই তো হয় শক্তিধর।
বিশেষ মুহূর্তে একগুচ্ছ লাল গোলাপ কিংবা বনে ফুটে থাকা অজানা ফুল তুলে মাথার খোঁপায় পরিয়ে দেওয়ায় যে হাসিটা দেখা মেলে তা যেন হিমালয়ের পাদদেশ থকে ছড়িয়ে পড়া ঝর্ণা ধারার মত। প্রেম,সম্মান-মর্যাদা সব অক্ষুণ্ণ রেখেই এক অকৃত্রিম আধিপত্যবাদের সাম্রাজ্য তৈরি করে।

মানুষের এই প্রেমবোধে অর্থ খুবই তুচ্ছ। প্রেম মানে পূর্ণ রূপে প্রবেশ।

কবি নীলকন্ঠ জয়

সকল পোস্ট : নীলকন্ঠ জয়