আজি বসন্ত জাগ্রত দ্বারে : বসন্তের প্রথম দিন আজ

বছর ঘুরে প্রকৃতিতে লেগেছে আবারো রংয়ের ছোঁয়া। শীতের রুক্ষ-রিক্ততা মুছে প্রকৃতিতে বইছে ফালগুনী হাওয়া। আজি বসন্ত জাগ্রত দ্বারে। ঋতুরাজ বসন্তের প্রথম দিন আজ।  ফুল ফুটবার পুলকিত এই দিনে বন-বনান্তে কাননে কাননে পারিজাতের রঙের কোলাহলে ভরে উঠবে চারদিক। শীতের স্পর্শে ঘুমিয়ে পড়া, বিবর্ণ জারুল-পারুল, মাধবী-মালতি-রজনিগন্ধা, পলাশ-জবা, আম্র মুকুল, কৃষ্ণচূড়া, রাধাচূড়া, নাগলিঙ্গম, দোপাটি, কনকচাঁপার গুচ্ছ আড়মোড়া ভেঙে আন্দোলিত হবে দখিনা বাতাসে, নবজীবনের স্পন্দনে।

বসন্তের ডাকে সাড়া দিয়ে ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় ছুটে এসেছেন তরুণ-তরুণী, বৃদ্ধসহ নানা বয়সের মানুষ। এখানে বেশ কয়েকটি সাংস্কৃতিক সংগঠন গানে ও নৃত্যের তালে তালে বসন্তকে অভিনন্দন জানিয়েছে। 

প্রকৃতির পাশপাশি ফাগুনের রঙ লেগেছে সবার মনে। বড়দের সঙ্গে শিশুরাও এসেছে উৎসবের রঙ মাখতে। শাহবাগ থেকে শহীদ মিনার এলাকা পর্যন্ত দিনব্যাপী নানা উৎসবমুখর আয়োজন চলবে। 

এবছর মাঘের শেষ সপ্তাহেই টের পাওয়া গেছে ফাগুনের চপলতা। না বলেই শীত উধাও হয়েছে বসন্তের মাতাল আবেশে। গাছে গাছে ফিরে এসেছে চিরায়ত প্রাণের দ্যোতনাভরা সবুজ। নবরূপে জেগেছে পত্র, পুষ্প, পল্লব।

প্রতিবছরের মতো এবারও বইমেলায় বসন্তের আমেজ ছড়াবে বিকাল থেকে। আজ বইমেলা অন্যমাত্রা পাবে। তরুণ-তরুণীদের বাসন্তী শাড়িতে সাজবে সোহরাওয়ার্দী উদ্যানের বইমেলা প্রাঙ্গণ। আ/আগামী ডেস্ক