যৌন হয়রানির অভিযোগে ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর পদত্যাগ

আজ আগামী ২৪ ডটকম ডেস্ক : যৌন হয়রানির অভিযোগে পদত্যাগ করছেন ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে একটি পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে ভারতীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদনে জানানো হয়েছে।

আকবরের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তোলা ওই দুই নারী সাংবাদিকের একজন প্রিয়া রামানি। প্রায় এক বছর আগে ভোগ ম্যাগাজিনের ভারত সংস্করণে প্রকাশিত প্রবন্ধে তিনি এই যৌন নির্যাতনের কথা বলেছিলেন।

টুইট বার্তায় প্রিয়া রামানি বলেন, ‘সেই ঘটনার জন্য দায়ী এম জে আকবর।’ এ ছাড়া তার বিরুদ্ধে আরও বেশ কয়েকজন নারী যৌন হয়রানির অভিযোগ এনেছেন, যাদের বেশিরভাগই সাংবাদিক। তাদের অভিযোগ, মন্ত্রী আকবর সম্পাদক থাকাকালীন তারা যৌন হেনস্তার শিকার হন।

গত ৮ অক্টোবর ভারতের দুই নারী সাংবাদিক তার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তোলেন। এরপর তার দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নারী ও শিশু উন্নয়নবিষয়ক মন্ত্রী মণিকা গান্ধি এ ঘটনায় তদন্ত করার কথা বলেন। এছাড়াও দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেস যৌন হয়রানির অভিযোগে আকবরের পদত্যাগ দাবি করেন।

ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, রোববার সকালে নাইজেরিয়া থেকে দিল্লি আসেন এম জে আকবর। বিমানবন্দরে পা রাখা মাত্রই সাংবাদিকরা তাকে ঘিরে ধরেন। তার বিরুদ্ধে ওঠা যৌন হেনস্থা নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘এ বিষয়ে পরে বিবৃতি দেওয়া হবে।’

শীর্ষ কংগ্রেস নেতা জয়পাল রেড্ডি রবিবার সাংবাদিকদের এক বৈঠকে এ বিষয়ে বলেন, “মার্কিন সুপ্রিম কোর্টের বিচারপতি ব্রেট ক্যাভানাকে যদি তাঁর বিরুদ্ধে ওঠা যৌন হেনস্থার ব্যাখ্যা করতে হয়, তা হলে আকবর কেন করবেন না? হয় আকবর সন্তোষজনক ব্যাখ্যা দিন, না হয় পদত্যাগ করুন। আমরা আকবরের বিরুদ্ধে ওঠা অভিযোগের তদন্ত চাইছি।”

বিজেপির এক সূত্রের খবর অনুযায়ী , ইতিমধ্যেই পদত্যাগপত্র জমা দিয়েছেন আকবর। যদিও তার ইস্তফা এখনও গৃহীত হয়নি। কারণ পররাষ্ট্র মন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গেও বিষয়টি নিয়ে তার বৈঠকে বসার সম্ভাবনা রয়েছে।

মন্তব্য করুন